ভক্তবৃন্দ ও আশেকানদের পদচারণায় মুখোরিত শাহজালাল (রহ.) মাজার

সিলেট প্রতিনিধি: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ছয় মাসের অধিক সময় ধরে ওলিকুল শিরোমণি সিলেটের হযরত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণ ও আশপাশ এলাকা ছিলো যেন মৃত প্রায়।

ছিলো না দর্শনার্থীদের আনাগোনা, ভক্তবৃন্দের সমাগম আর ইবাদতের গুঞ্জণ। সর্বোপরি শাহজালাল মাজারের ৭০০ বছরের ঐতিহ্য ভেঙে দেয় প্রাণঘাতি মহামারি করোনা নামক ভাইরাসটি, যার কারণে মাজারে অনুষ্ঠিত হয়নি ৭০১ তম ওরস মোবারাক।

এছাড়াও ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য প্রশাষন গত শবে বরাতে দরগাহ মসজিদ ও মাজারে জমায়েত হয়ে ইবাদাত করতে দেয়নি মুসল্লিদের। তবে গত ১ সেপ্টেম্বর থেকে শর্তসাপেক্ষে খুলে দেয়া হয় সিলেটের পর্যটন কেন্দ্র ও দর্শনীয় স্থানগুলো। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরদিন থেকেই যেন আগের মতো জেগে উঠে শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণ। গত এক সপ্তাহ ধরে ভক্তবৃন্দ ও দর্শনার্থীদের ভিড় ছিলো লক্ষণীয়।

এদিকে, ১ সেপ্টেম্বর থেকে শাহজালাল (রহ.) দরগাহে দর্শনার্থীদের আগমন শুরু হলেও এখনও মহিলাদের ইবাদাতখানা খুলে দেননি মাজার কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক না হওয়া, ও এর বিস্তার ঠেকাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে, এমনটাই জানালেন খাদেম কর্তৃপক্ষ।

মাজারে ভক্তবৃন্দ আশেকানদের পদচারণ হওয়াতে কিছুটা হলেও আনন্দবোধ করছেন মাজার এলাকা কেন্দ্রীক গড়ে উঠা বিভিন্ন ধরনের ব্যবসায়ীবৃ্ন্দ।

এদিকে স্বাস্থ্যসুরক্ষায় সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখা, সুরক্ষার জন্য মাস্ক পরার বিষয়টি মাজার মাইকে বারবার প্রচারণা চালিয়ে যাচ্ছেন মাজারের কর্তৃপক্ষ।

ফেসবুক কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: